মেনু নির্বাচন করুন

উপ-সহকারী কৃষি কর্মকর্তা

১০নং লক্ষীপুর মডেল ইউনিয়ন পরিষদের উপ-সহকারী কৃষি কর্মকর্তার নাম-

(১) জনাব, মোঃ খায়রুল বাসার

মোবাইল - 01883840045

 

 

      কৃষি বাংলায় আপনাকে স্বাগতম

´কৃষিবাংলা ডট কম´ এ আপনাকে স্বাগতম। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রযুক্তিগত সহযোগিতায় এ ওয়েব সাইটটি তৈরী করা হয়েছে। দেশের কৃষি উন্নয়নের লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তি (ICT) ব্যবহারের মাধ্যমে আধুনিক কৃষি প্রযুক্তির দ্রুত সম্প্রসারণ ও কৃষি সংশ্লিষ্ট সকলের কাছে কৃষিতথ্য সহজলভ্যকরণের লক্ষ্যে ইনিশিয়েটিভ ফর টোট্যাল রিফর্ম (আইটিআর) গত ২০০৮ সালে বেসরকারী খাতে বাংলা ভাষায় এ বৃহত্তম কৃষি বিষয়ক ওয়েব সাইটটি চালু করে। গ্রিন সেভার্স দেশে পরিবেশ ও নগর কৃষি উন্নয়নে জনহিতকর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। নতুন বছরের শুরুতে ‘কৃষিবাংলা ডট কম’ বৃহত্তর কলেবরে কৃষি ও পরিবেশ বিষয়ক তথ্য, প্রযুক্তি ও সেবা প্রদানকারী একটি টেকসই ওয়েব সাইট হিসেবে আত্নপ্রকাশ করেছে। ইনিশিয়েটিভ ফর টোট্যাল রিফর্ম (আইটিআর) ও গ্রিন সেভার্স যৌথভাবে ‘কৃষিবাংলা ডট কম’ পরিচালনা করছে।

 

কৃষি নয়, আধুনিক কৃষি এই ব্রত নিয়ে আমাদের যাত্রা। আর কৃষি বিপ্লের জন্য চাই পর্যাপ্ত তথ্য, আমরা মনে করি শুধু মাত্র সঠিক, শুদ্ধ এবং গবেষনালব্ধ তথ্যই পারে এ দেশে আমাদের স্বপ্নের প্রযুক্তি নির্ভর আধুনিক কৃষিকে বেগবান করতে। আমাদের কৃষক সমাজ আজও পৈতৃকসূত্রে প্রাপ্ত জ্ঞান আর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কৃষি কাজ চালিয়ে যাচ্ছে। কৃষিতে প্রযুক্তির ব্যাবহার এখনো চোখে পড়ার মত তেমন কোন অগ্রগতি লাভ করেনি। তবে কৃষিতে গবেষনা যে চলছে না তা কিন্তু নয়, গবেষনা হচ্ছে প্রতিনিয়ত এবং আমাদের দেশের অনেক যোগ্য ও প্রতিথযশা গবেষকরা গবেষনা চালিয়ে যাচ্ছেন এবং ভাল ফল ও পাচ্ছেন কিন্তু যা হচ্ছে না, তা হল প্রচার। কোন কোন ক্ষেত্রে গবেষনার ফলাফল জার্নাল বা পাবলিকেশানের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। আমরা চাচ্ছি আমাদের গবেষকদের এই অর্জনগুলো তৃনমুল পার্যায়ে পৌছে দিতে। কৃষি কাজে আধুনিক ধ্যান-ধারনা, কৃষিতে প্রযুক্তির ব্যাবহার এবং জমিতে বীজ, সারসহ অন্যান্য উপদানের সর্বোচ্চ ব্যাবহার নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় তথ্যের সন্নিবেশন করার চেষ্টা করা হয়েছে আমাদের এই ওয়েব সাইটে। দেশের মানুষের আর্থসামাজিক মানোন্নয়নের জন্য তাদেরকে জমিভিত্তিক চাষবাসের পাশাপাশি মৎস্য চাষ, গবাদি পশু ও পাখি পালনেও উৎসাহিত করার লক্ষ্যে বিষয় ভিত্তিক তথ্যের সমাবেশ ঘটানো হয়েছে। শুধু উৎপাদন নয়, উৎপাদিত পন্য যেন ভাল বাজারদর পায় সে জন্য আমরা প্রচলিত বাজার ব্যবস্থা থেকে একটু ভিন্নরকম কিন্তু উন্নত দেশগুলোতে প্রচলিত ভার্চুয়াল বাজার ব্যবস্থার উদ্যেগ গ্রহন করেছি। আমাদের বিশ্বাস উক্ত বাজারে আপনাদের স্বতফূর্ত অংশগ্রহন আমাদের দেশের ই-কৃষিকে আরো একধাপ এগিয়ে নিতে সাহায্য করবে এবং কৃষি পন্য বিপনন ভিত্তিক ই-কমার্সের ভীত রচনা হবে, যার মাধ্যমে পরবর্তীতে আমাদের উৎপাদিত পন্য দেশের বাইরে পাঠানো আরো সহজতর হবে। শিক্ষিত তরুন সমাজকে কৃষিতে আগ্রহী করার নিমিত্তে উক্ত সেক্টরের সফল ব্যাক্তিদের সাফল্যগাথাঁ প্রতিবেদন প্রচার করা হচ্ছে। আমরা চাচ্ছি আমাদের মেধাবী তরুনরা শুধু চাকরির পিছনে না ছুটে কৃষিতে অবদান রাখুক, কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করুক, কৃষি ব্যাবসা বানিজ্যে মেধা খাটিয়ে সমাজে ব্যাবসায়ী হিসাবে আত্নপ্রকাশ করুক। তাই কৃষি শিল্পে কিছু করার আগ্রহ নিয়ে যারাই চিন্তা-ভাবনা বরছেন, তারা আমাদের সাথে নিসোংকোচে যোগাযোগ করতে পারেন, আমরা আপনাদেরকে সহায়তা করার জন্য সর্বদা প্রস্তুত আছি।

 

কী সেবা কীভাবে পাবেন

সেবার ধরন

 সেবাপ্রদানকারী উৎস্/ কর্মকর্তা কর্মচারী

সেবা গ্রহণকারী

০১. সকল শ্রেণীর চাষীদেরকে তাদের চাহিদা ভিত্তিক ফলপ্রস্যু ও কার্যকর সম্প্রসারণ সেবা প্রদান করা যাতে তারা তাদের সম্পদের সর্বোত্তম ব্যবহার করে স্থায়ী কৃষি ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে।

০১. কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনস্থ সকল দপ্তর সমূহ।

কৃষক ও কৃষানীগণ

০২. সকল শ্রেণীর কৃষকদের জন্য সম্প্রসারণ সহায়তা দেয়া।

০২. উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা গণ।

০২. বড়, মাঝারী, ক্ষুদ্র ও প্রামিত্মক সকল শ্রেণীর কৃষক।

০৩. চাহিদা ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা

০৩. উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা গণ।

০৩. বড়, মাঝারী, ক্ষুদ্র ও প্রামিত্মক সকল শ্রেণীর কৃষক।

০৪. সকল শ্রেণীর কৃষক দলের সাথে কাজ করা

০৪. উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা গণ।

০৪. ICM.1PM সহ GO, NGO সকল কৃষক দল।

০৫. কৃষি গবেষণা ও কৃষি সম্প্রসারণ সম্পর্ক জোরদার করণ

০৫. উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ

০৫. কৃষক ও কৃষানী

০৬. কৃষক/কৃসানী ও সম্প্রসারণ কর্মীদের জন্যে প্রশিক্ষণ।

০৬. উপজেলা কৃষি অফিস কর্তৃক সম্পাদিত

০৬. কৃষক ও কৃষানী

০৭. উপর্যুক্ত সম্প্রসারণ পদ্ধতি ব্যবহার  

০৭. কর্মকর্তাগণ প্রশিক্ষিত কর্তৃক ও কৃষক উদ্ভাবিত পদ্ধতি।

০৭. কৃষক ও কৃষানী

০৮ সমন্ধিত সম্প্রসারণ সহায়তা প্রদান

০৮. কৃষি কাজের সাথে সংশ্লিষ্ট সেবা প্রদানকারী কৃষি, মৎস্য, প্রাণি সম্পদ সহ সকল GO, NGO দপ্তর সমূহ

০৮. কৃষক ও কৃষানী

০৯. পরিবেশ সংরক্ষণে সমন্ধিত সহায়তা প্রদান

০৯. কৃষি কাজের সাথে সংশ্লিষ্ট সেবা প্রদানকারী কৃষি, মৎস্য, প্রাণি সম্পদ সহ সকল GO, NGO দপ্তর সমূহ

০৯. কৃষক ও কৃষানী